Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
উম্মে সালমা তানজিয়া দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচিত ।
বিস্তারিত

মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবের বরাত দিয়ে একই দপ্তর থেকে সিনিয়র সহকারী সচিব শিরিন আক্তার স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে জানান, ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন। চিঠিতে আরও জানানো হয়, 'ডিজিটাল ওয়ার্ল্ড -২০১৭ পুরস্কারের জন্য আইসিটির মাধ্যমে নাগরিক সেবায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াকে দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচন করা হয়েছে।  

গত বছরের ১৫ সেপ্টেম্বর উম্মে সালমা তানজিয়া ফরিদপুরের জেলা প্রশাসক হিসাবে যোগদান করেন। যোগদানের পর থেকেই প্রশাসনকে জনবান্ধব করার লক্ষ্যে নানামুখী কর্মসূচি গ্রহণ করেন তিনি। জেলা ই-সেবা কেন্দ্র, ইউডিসি, হেল্প ডেস্ক, জয়িতা অঙ্গন, ডিজিটাল হাজিরাসহ নানা কর্মসূচি চালু ও সেবার মান উন্নয়নসহ সব ক্ষেত্রে কাজের গতি সঞ্চার করেন। ছাত্র-ছাত্রীদের আধুনিক ও নৈতিক শিক্ষায় সুশিক্ষিত করে গড়ে তোলার জন্য ছাত্র-শিক্ষক-অভিভাবকদের সমন্বয়ে বিভিন্ন কর্মসূচি পালন করেন। ২৫০টির অধিক স্কুল ও কলেজে মাল্টিমিডিয়া ক্লাস রুম প্রতিষ্ঠা করেন তিনি।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, ‘এস ডি জি বাস্তবায়নে সরকার ঘোষিত ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ সফল করার লক্ষ্যে গুণগত জনসেবা ও জনবান্ধব প্রশাসন গড়ে তুলতে আমরা বধ্য পরিকর। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সব নাগরিককে ই-সেবার আওতায় আনতে জেলা প্রশাসন চেষ্টা করছে।'

ফরিদপুর জেলার উন্নয়নের স্বার্থে সততা, স্বচ্ছতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে জেলা প্রশাসক বলেন, 'ফরিদপুরের ঐতিহ্যকে ধারণ করে এ জেলাকে বাংলাদেশের প্রথম সারির জেলায় রূপান্তরের চেষ্টা করবো। ফরিদপুরের জেলা প্রশাসনের সব কর্মকর্তা ও কর্মচারীকে সঙ্গে নিয়ে এ কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ই-নথি কার্যক্রমে ফরিদপুর জেলা সারা দেশের মধ্যে টানা কয়েক মাস প্রথম স্থানে রয়েছে।' 

রাজবাড়ীর পাংশার মেয়ে উম্মে সালমা তানজিয়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলায় যোগদান করেন। এরপর বিভিন্ন জেলায় সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। সিরাজগঞ্জ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের মার্চে উপসচিব হিসেবে পদোন্নতি পান। পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশনে (এ টু আই) কর্মরত ছিলেন। সর্বশেষ তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
06/12/2017
আর্কাইভ তারিখ
31/12/2018